শনিবার, ২১ জানুয়ারী, ২০১২

টাক মাথা থেকে বিদ্যুৎ উৎপাদন


পানি, বায়ু, গ্যাস, তেল, কয়লা, পরমানু, সৌর শক্তি থেকে বিদ্যুত উৎপাদনের পর এবার টাক মাথা থেকে বিদ্যুত উৎপাদনের পদ্ধতি আবিষ্কার করেছে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের এক কৃষক। আজ সকালে জেলার প্রেসক্লাবের সামনে এক সংবাদ সম্মেলনে তিনি তার উদ্ভাবনের বর্ণনা দেন। এসময় স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কৃষক জমির আলী এমন আবিষ্কারের পেছনের গল্প শোনাতে গিয়ে বলেন, “আমি সারাদিন মাঠ থেকে কাজ শেষ করে বাড়ি ফিরেছিলাম। প্রতিদিন যেখানে আমি টানা ৫ ঘন্টা কাজ করি, সেখানে ওইদিন করেছিলাম টানা ৮ ঘন্টা। প্রতিদিনের মতো সেদিনও আমার স্ত্রী আমার টাক মাথায় কদুর তেল মাখতে এসে শর্টসার্কিটে আক্রান্ত হয়ে পাশে পড়ে যান। এরপর ঘর থেকে একটি ইলেক্ট্রিক ভোল্টেজ মিটার এনে দেখা যায়, আমার মাথা ভর্তি বিদ্যুত এবং তা প্রায় ৮০০ ভোল্টেজ পর্যন্ত সরবরাহ করছে।”
এ ঘটনার পর জমির আলী চলে যান পল্লী বিদ্যুত সমিতির অফিসে। ততক্ষণে ১০০০ ভোল্টেজ ছাড়িয়ে যায়। পল্লী বিদ্যুত সমিতির কর্মকর্তারা মনে করছেন, টানা ৮ ঘন্টা ধরে সূর্যের তাপ কোন টাক মাথায় পড়লে তা রূপান্তরিত হয়ে বিদ্যুত শক্তির রূপ নেয়। এসময় কর্মকর্তাগণ শক্তির রূপান্তর নিয়ে একটি সূত্র পড়ে শোনান।
একটি পূর্ণ টাক মাথা থেকে প্রতিদিন ৫০ কিলোওয়াট উন্নতমানের বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে জানান বিশেষজ্ঞরা। এ বিষয়ে আমরা যোগাযোগ করেছি প্রধানমন্ত্রীর কার্যালয়ে। চলমান বিদ্যুত সংকট মোকাবেলায় জমির আলীর আবিষ্কৃত পন্থা সরকার লুফে নেবে কিনা, জানতে চাইলে জানানো হয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে প্রধান এবং আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলামকে সমন্বয়ক করে একটি সম্ভাব্যতা যাচাই কমিটি ইতোমধ্যেই গঠন করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ