শনিবার, ১৪ জানুয়ারী, ২০১২

নকর +১৮

আমি হেটে এসেছি তোমাদের লাশ গুলো ডিঙ্গিয়ে
যাদের গলিত চোখ দিয়ে লাশ খেকো পোকারে উকি দিচ্ছে
যাদের হয় নি কোন কাফন অথবা কবর
কিন্তু ঝুলে আছে ইতিহাসের পাথুরে দেয়ালে
আমি তাদের পাজরের উপর দিয়ে এসেছি হেটে।

আমি হেটে এসেছি সেই লক্ষ ধর্ষিতা মায়ের
চাহনিকে অগ্রাহ্য করে স্বগর্বে;
কারণ আজ আমি স্বাধীন মুক্ত এক নকর।
যে গ্যারাকলে পরেছিলাম আমি চল্লিশ বছর আগে
এখনো সেখানেই থমকে আছি।
কিন্তু এখন আমি মর্ডান,
ঠোটে ব্র্যন্ডের জ্বলন্ত সিগেরেট
চোখে লজ্জ্বাহীন রোদ চশমা।
এগিয়ে যাচ্ছি নিজের জীবন্ত লাশটাকে টেনে 
কর্পোরেরেট দুনিয়ার উপরে ওঠার
সেই নৃশংস স্বপ্নদোষে।
কিন্তু পেছন ফিরে চাইলে
চোখে পরে নৃশংশতা আর
শকুনের পান খাওয়া দাঁতের নিচে
রক্তাত রাতের ইতিহাস।
তার পরেও আমি এগিয়ে যাই কারণ
আমি নকর সময়ের অথবা শকুনের
কিন্তু জানি একদিন স্পার্টাকাস আসবে
নকরের বিদ্রোহী স্লোগানে
সেই শকুনের লাশের উপর দিয়ে
হেটে ইতিহাসের স্বর্ণ মন্দিরে
শুধু আমাকেই নিয়ে যেতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ