শনিবার, ১৪ এপ্রিল, ২০১২

যারা গ্রামে বড় হয়েছেন শুধুমাত্র তাদের প্রতি একটি প্রশ্ন

আমার এই প্রশ্নটি শুধুমাত্র তাদের জন্য যাদের সাথে গ্রামের একটি সম্পর্ক আছে। যারা গ্রামে জন্মগ্রহন করেছেন। গ্রামের আলোবাতাসে বড় হয়েছেন। গ্রামীণ জীবন যাদের রক্তের সাথে মিশে আছে কিংবা যারা গ্রামে জন্মগ্রহন না করেও গ্রামের খোঁজখবর রাখেন তাদের প্রতি।

পান্তাভাত গরিব মানুষের খাবার। সকালবেলা গরীব মানুষ পান্তাখেয়েই ক্ষুধা মেটায়। আর এ কারনে রাতে রান্নার সময় কিছু চাল তারা বাড়িয়ে রান্না করে। রাতে খাওয়ার পর অবশিষ্ট ভাতে পানি দিয়ে রাখা হতো এবং সকালে আলুভর্তা, পোড়া শুকনো মরিচ কিংবা রাতের অবশিষ্ট বাসী তরকারী ইত্যাদি দিয়ে খাওয়া হতো।এখনো তা হয়। আমি একজন সাধারন কৃষক পরিবারের ছেলে। আমি গ্রাম দেখেছি। আমার গ্রামের একজন মানুষকেও কখনো পান্তার সাথে ইলিশ খাওয়ার মত বিলাসীতা করতে দেখেনি। যারা পান্তা খায় তারা প্রতিদিনই খায়। বৈশাখের জন্য তাদের অপেক্ষা করতে হয় না। গ্রামীণ বাংলার গরীবরাও ইলিশ খায় তবে তা কখনো পান্তাভাতের সাথে নয়। এখন শহুরে মানুষের বৈশাখী উৎসব দেখলে মনে হয় পান্তার সাথে ইলিশ না হলে বৈশাখ পরিপূর্ণ হবে না। আমার প্রশ্ন হচ্ছে পান্তার সাথে ইলিশ মাছ মিলেই বৈশাখ এ ধারনা উৎপত্তি হলো কিভাবে এবং এইটি করেছেনইবা কারা?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ