শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১২

একটি নতুন সূর্যের অপেক্ষায়..


জীবন থেকে বিদায় নিচ্ছে আরও একটি বসন্ত। কিছুক্ষণ পরই বিদায় জানাব আরও একটি সূর্যকে, সমাপ্তি হবে আরও একটি দিনের। কত নেতিবাচক ভাবনা আমার! অন্তত আমার ব্লগ যারা পড়ে তাদের সবার এই ধারণা। যদি লিখতাম আগামীকাল নতুন একটা সূর্য দেখব আমরা, নতুন একটা বছরের, নতুন একটা দিনের স্বপ্নে ঘুমাব। হয়তোবা খুব ইতিবাচক শোনাত কথাগুলো। যাইহোক আজ বর্ষশেষের এই মূহুর্তে তাদের জন্যেই আমার এই লেখা যারা অনেক কষ্ট করে এতদিন আমার অপটু হাতের অত্যাচার সহ্য করে এসেছেন। হয়তো তাদের ধারণায় কোন পরিবর্তন আনতে পারবনা তবু চেষ্টা করতে ক্ষতি কী!
নতুন নিয়ে বরাবরই মানুষ মাতামাতি করতে পছন্দ করে। আর পহেলা বৈশাখের আয়োজন তো এখন ধর্মীয় উৎসবকেও ছাড়িয়ে গেছে। ভালই লাগে রাস্তায় বেরোলে রঙবেরঙের মানুষ আর তাদের সাজ দেখলে। দিনটি আসার আগে কত পরিকল্পনা! এই শাড়ি না ওই শাড়ি, খোঁপা না বেণী না খোলা চুলে ফুল, হাতভর্তি রেশমি চুড়ি নাকি ব্রেসলেট! এতো গেল সাজগোজ, আরও কত আয়োজন ঘর সাজাতে বা রান্নায়! ইদানিং ব্যাপারগুলো এতটাই চলছে যে যারা এসব চিন্তাভাবনার বাইরে তারা এক কথায় আনস্মার্ট। আমি অবশ্য সেই কাতারে এখনও নাম লেখাইনি। কিন্তু লেখাতে কতদিন! যুগের হাওয়ায় নিজেকে ভাসিয়ে দেওয়ার সেই মন-মানসিকতা এখন হারিয়ে যেতে বসেছে প্রায়।
আর দশটা মানুষের মত আমারও অনেক ভাবনা কাজ করে নতুন বছর নিয়ে। যেহেতু আমি মানুষটাই অদ্ভূত, আমার চিন্তাভাবনাও আমার মতই অদ্ভূত। বছর শেষে আমি একটা তালিকা তৈরি করি কার সাথে যোগাযোগ রাখব, কার সাথে রাখবনা। এটা পুরোটাই নির্ভর করে পুরো বছর জুড়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের পারফরমেন্সের উপর। কী অদ্ভূত আমি! পুরনো সব দুঃখ-কষ্ট, হতাশাকে বিসর্জন দিতে চাই বছরের শেষ সূর্যাস্তের সাথে। মেনে নিতে চাই অপ্রাপ্তির সব যন্ত্রণাকে। স্বপ্ন দেখি একটা নতুন ভোরের, ঘুম ভেঙ্গে মায়ের হাসিমুখে শুভ নববর্ষ শোনা আর তাঁর অজস্র ভালবাসা মাখা আদরের। মুঠোফোনে অসংখ্য শুভেচ্ছাবার্তায় আর বন্ধুদের সাথে সারাদিনের হাসি-আনন্দে ভেসে যাওয়ার। আকাশের যে তারাটি ঠিক ব্যালকনির মাথায় মিটমিট করে জ্বলে আমাকে বুঝিয়ে দেয় আমার বাবা ঠিক তেমন করেই আমাকে দেখছেন, আমি ভাবি নতুন আকাশের ঐ তারাকে দেখে আর রাত জেগে কাঁদবনা। বিধাতাকে আর দোষ দেবনা আমার সবচে’ প্রিয় মানুষটাকে এভাবে কেড়ে নেয়ার জন্যে। জীবনের প্রতিটি ছোট-বড় ভুলের জন্যে নিজেকে পীড়া দেবনা। আমার মায়ের প্রতিদিনের প্রতি মূহুর্তের হাসির নিয়ামক হব আমি। কারও মনে তিল পরিমাণ কষ্টের কারণ হবনা এই আমি। স্বপ্ন দেখি প্রতিটি সূর্য উঠবে আমার জন্যে নতুন আশা নিয়ে, চারপাশের অসংখ্য মানুষের ভালবাসার জোয়ারে আমাকে ভাসিয়ে দিতে। আমি আর নেতিবাচক কোন ভাবনাকে মনে ঠাঁই দিবনা। আমার ব্লগে প্রতিটি পোস্ট হবে ইতিবাচক দৃষ্টিভঙ্গীর। সেই আশায় আসে একটি নতুন বছর, নতুন দিন নতুন সূর্যের হাত ধরে। কিন্তু পেছনে পড়ে থাকি আমি আমার সেই পুরনো হতাশা, না পাওয়ার কষ্ট আর দুঃখ স্মৃতি নিয়ে। নতুন দিনের আনন্দে উদ্বেলিত হইনা, নতুন সূর্যের আলোতে উদ্ভাসিত হইনা। কারণ দিন বদল হয়, পঞ্জিকা বদল হয় কিন্তু বদলেনা মানুষের মন, চিন্তা-ভাবনা, ধ্যান-ধারণা। তবু আমি স্বপ্ন দেখি এভাবে বর্ষশেষের দিনান্তে মুছে দিতে সব গ্লানি, সব জরাকে। হতে পারে সে রাতের ঘুম জীবনের শেষ ঘুম। তবু অপেক্ষায় থাকি একটি নতুন সূর্যের, স্বপ্ন দেখি সেই অগ্নিস্নানে শুচি হবার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ