রবিবার, ২৫ মার্চ, ২০১২

বিদেশের মাটিতে বাংলাদেশি ব্যাংকের ইস্যু করা ক্রেডিট কার্ড ব্যবহারে বিপত্তি.. কারন কার্ডে চিপ বসানো নাই..


গত ডিসেম্বরে অফিসের কাজে গিয়েছিলাম লন্ডন। সেখানকার কাজ শেষে কয়েকদিনের বাড়তি ছুটি নিয়ে প্যারিসও ঘুরে এসেছি। সেসব ভ্রমণ কাহিনী অন্য পোস্টে দিব। এখন বরং একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করি। সেটা হচ্ছে ক্রেডিট কার্ড।

বাংলাদেশে যারা আমাদের লোকাল ব্যাংক গুলো থেকে ইস্যু করা করেডিট কার্ড ব্যবহার করেন, তারা সাবধান। কারন, বিদেশের মাটিতে আমাদের দেশের ইস্যু করা কার্ড ব্যবহার করা মুশকিল। বিশেষ করে উন্নত বিশ্বের দেশ গুলোতে আপনাকে এ কার্ড ব্যবহারে ঝামেলায় পড়তে হবে।। কারন কার্ডে কোন ইলেকট্রনিক চিপ বসানো নেই। বেশিরভাগ মার্চেন্টই নন-চিপ কার্ড একসেপ্ট করে না। আর আমাদের দেশের বেশিরভাগ কার্ডেই চিপ বসানো নেই। তবে আমার জানামতে, শুধুমাত্র ডিবিবিএল এবং ব্রাক ব্যাংকের মাস্টার কার্ডে চিপ বসানো আছে। কোন ব্যাংকেরই ইস্যু করা ভিসা কার্ডে কোন চিপ নাই। এমন কি প্লাটিনাম ক্যাটেগরির কার্ডগুলোতেও নেই।


এমন আজব দেশে বাস করি আমরা
X(X(X(! এমনিতেই আমরা ক্রডিট কার্ডের প্রকৃত সুবিধাদি পাই না। তারপরও যেটুকু পাই, সেটাও যদি দেশের বাইরে গিয়ে অচল হয়ে পড়ে, তাহলে কেমন লাগে বলেন:((:((:((

আমি নিজে ২টা ইন্টারন্যাশনাল গোল্ড ক্রডিট কার্ড ব্যবহার করি। একটা স্ট্যান্ডার্ড চার্টারড এর আরেকটা ব্রাক ব্যাংকের ইস্যু করা। শুরুতে ২টাই ছিল ভিসা কার্ড, নন-চিপ। কিন্তু এবার ইউরোপে গিয়ে সমস্যায় পড়ায় দেশে এসে ব্রাক ব্যাংকের ভিসা কার্ডটা বদলিয়ে চিপ-যুক্ত একটা মাস্টার কার্ড নিয়েছি। সেই কার্ড পাল্টাতে গিয়েও আরেক কাহিনী। সেটাও বলব অন্য পোস্টে। একদল গাধা কাজ করে ব্রাক ব্যাংকে।আর স্ট্যান্ডার্ড চার্টারড এর কোন কার্ডেই চিপ নাই। তাই বদলানো সম্ভব হয় নাই
X((

লন্ডন এবং প্যারিস মিলে আমি যে সামান্য কয়েকটা জায়গায় আমার কার্ড ব্যবহার করতে পেরেছি, সেখানেও আমাকে অনেক রিকোয়েস্ট করতে হয়েছে কার্ডটা একসেপ্ট করার জন্য। আমার দেশের ব্যাংক গুলান চিপযুক্ত কার্ড ইস্যু করে না- এটা বলে আমি যখন তাদের আমার কার্ডটা নেয়ার জন্য বলি, তখন তারা রীতিমত তাজ্জব বনে যায়। আমর কথা শুনে যেন আকাশ থেকে পড়ল। লন্ডনের হলবর্ন এলাকার ম্যাকডোনাল্ডসের সেলসম্যান তো বলেই বসল, তোমার দেশে কি কার্ডের সিকিউরিটির দরকার হয় না নাকি? বলেন, কি জবাব দেই
:((:((:((

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ