বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩

রাজনৈতিক দলের চোখে নিরপেক্ষ মানেই ষড়যন্ত্রকারী

দুইটা রাজনৈতিক দল-ই দেশের মানুষকে সমান তিন ভাগে বিভক্ত করেছে।
১) দেশপ্রেমিক
২) দেশের শত্রু
৩) ষড়যন্ত্রকারী

#দেশপ্রেমিকঃ নিজের দলের প্রত্যেকটা লোকই দেশপ্রেমিক।

#দেশের-শত্রুঃ বিরোধীদলের সকল লোকই দেশের শত্রু।

#ষড়যন্ত্রকারীঃ আর আমাদের মত দুই-দলের বাইরের লোক যারা কোনদলই সমর্থন করি না, তারা ষড়যন্ত্রকারী।
(গ্রামীনফোন তৃতীয় মাত্রা অনুষ্ঠানে 'দি ডেইলি স্টার' এর সম্পাদক মাহফুজ আনাম)

আমি উনার সাথে পুরোপুরি একমত। দুই দলই এই বিষয়গুলোতে সমান মনোভাব প্রকাশ করে। নিজের দলের সকল লোক ভাল, নিজের দলে কোন খারাপ লোক থাকলেও তাকে ভাল বানানোর জন্য প্রতিনিয়ত সাফাই গেয়ে চলে। আবার, দলের প্রধানের কিংবা সিনিয়র নেতাদের কোন ভুলই সমর্থকদের চোখে ধরা পড়ে না অথবা তারা সেটা মেনে নিতে চায় না। যে যেভাবেই পারে নিজের নেতার পক্ষে অযৌক্তিক যুক্তিতর্ক করতেই থাকে। তাদের নিজস্ব কোন মতামত নাই এবং দুঃখের বিষয় হলেও সত্যি এসকল আবাল রাজনৈতিক ব্যক্তিত্বের সংখ্যাই বেশি। আর, এটা প্রত্যেক দলের ক্ষেত্রেই সমান।

আর, সবচেয়ে দুঃখের বিষয় হল দলনিরপেক্ষ কিছু মানুষ আছে যারা শুধু দেশের শান্তি চায়, আমরাও চাই, কিন্তু দুই দল এবং তাদের আবাল সমর্থকরা এই শ্রেনীর লোককে শত্রু ও ষড়যন্ত্রকারী মনে করে। নিরপেক্ষ মানুষের বক্তব্য ও অনেক সময় কারো পক্ষে যায়। কারণ সবসময় দুই-দলের মাঝামাঝি যারা অবস্থান করে তারা নিরপেক্ষ না, তারা সুবিধাবাদী দালাল।

সাধারণ মানুষ যারা রাজনীতির সাথে জড়িত, বিশেষ করে ছাত্র যারা রাজনীতির সাথে জড়িত তাদের মত আবাল ম্যাগনিফাইং গ্লাস দিয়েও খুঁজে পাওয়া যাবে না। আমাকে কিছু কাছের মানুষ বারবার প্রশ্ন করে যে, আমি নিজেকে নিরপেক্ষ বলি তবে আমার স্ট্যাটাস কেন কিছু দলকে বেশি আঘাত করে, সবাইকে সমানভাবে আঘাত করে না কেন?
ওরে আবালের দল! আমি কি তোদের মত দালাল নাকি যে, নিজের খেয়ে অন্যের তাবেদারি করবো। আমি নিজে যেটা মনে করি সত্য, সেটাই বলি। আর নিরপেক্ষতা মানে হল কোন দলের পক্ষপাতিত্ব না করে সত্যের পক্ষে অবস্থান নেয়া। তাই যেই দলের নীতি আমার কাছে বেশী গ্রহণযোগ্য মনে হবে, আমার স্ট্যাটাসে কিংবা আমার কথায় তার নাম বেশি আসবে এটাই স্বাভাবিক।

আবারো বলছি, নিরপেক্ষ মানে দুই দল নিয়ে সমান ভাগে ভাগ করে লেখালেখি করা, কথাবার্তা বলা কিংবা মনোভাব পোষণ করা না। নিরপেক্ষ হল পক্ষপাত না করে সত্য ও গ্রহণযোগ্য জিনিসকে এপ্রিশিয়েট করা আর অসত্য ও ক্ষতিকর বিষয়গুলোর প্রতিবাদ করা। আর এক্ষেত্রে কোন দলের বেশি পক্ষ নেয়া হল, কিংবা কার বিপক্ষে গেল সেটা ব্যাপার নয়। সত্য ও গ্রহণযোগ্য বিষয়ের পক্ষপাত-ই হল নিরপেক্ষতা।

(আবাল মার্কা রাজনীতিবিদ অর্থাৎ যারা নিজেরা নিজেদেরকে অনেক বড় রাজনৈতিক ব্যক্তিত্ব মনে করেন তারা দূরে থাকবেন প্লিজ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ