রবিবার, ২৭ অক্টোবর, ২০১৩

সম্পাদকের মুক্তি ও আমার দেশ খুলে দিতে চাপ দেবে যুক্তরাষ্ট্র

mahbub-jenifarযুক্তরাষ্ট্র সফররত দৈনিক আমার দেশ-এর পলিটিক্যাল রিপোর্টার মাহাবুবুর রহমান স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় কংগ্রেসম্যান ইভেট ডি ক্লার্ক ও হাকিম জেফ্রির সঙ্গে সাক্ষাত করেছেন। নিউইয়র্কের হোটেল রেডিসনে একটি কমিউনিটি অনুষ্ঠান শেষে দুই কংগ্রেসম্যানের সঙ্গে সাক্ষাতে আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের ওপর নির্যাতন, তারা কারাভোগ এবং পত্রিকা বন্ধ করে রাখার চিত্র তুলে ধরেন সাংবাদিক মাহাবুব।
সম্পাদক মাহমুদুর রহমানের দুই দফায় দীর্ঘ কারাভোগের ঘটনা শুনে উভয়েই দুঃখ প্রকাশ করেন এবং বাংলাদেশ সরকারের এমন আচরণে উদ্বেগ জানান। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য-প্রমাণ পেলে তারা মাহমুদুর রহমানের মুক্তি এবং পত্রিকা খুলে দিতে যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্ট থেকে বাংলাদেশ সরকারকে চাপ প্রয়োগ করবেন বলে আশ্বাস দেন।
যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ ও কংগ্রেসম্যান ইভেট ডি ক্লার্ক বলেন, একজন পত্রিকার সম্পাদককে এভাবে বিনা বিচারে আটক রাখা মানবাধিকার লঙ্ঘন। সরকার এটি করতে পারে না। মিডিয়া বন্ধ রাখার সমালোচনা করে তিনি বলেন, আমি আশা করি – বাংলাদেশ সরকার অবিলম্বে সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তি দেবে এবং পত্রিকা প্রকাশের সব বাধা দূর করবে। পত্রিকা বন্ধ এবং সম্পাদককে কারাবন্দি রাখার বিষয়ে সার্বিক তথ্য-প্রমাণ দিলে তিনি স্টেট ডিপার্টমেন্টের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন।
আরেক কংগ্রেসম্যান হাকিম জেফ্রি আমার দেশ সম্পাদকের ওপর নির্যাতনের উদ্বেগ প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন- গণতন্ত্র, মুক্ত সাংবাদিকতা, মানবাধিকার ও আইনের শাসনের ওপর বিশ্বাস রেখে সরকার অবিলম্বে মাহমুদুর রহমানকে মুক্তি দেবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ