বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১১

সচেতনতা

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। এই কথাটি জ্ঞান হবার পর থেকে বহুবার শুনেছি ও পড়েছি। কিন্তু সবসময়ই মনে হতো, যে ভালবাসার কথা বলা হয়েছে - আসলেই কি সে ভাবে দেশকে ভালবাসতে পারছি। নিজেকে নিজে কখনোই ফাঁকি দেয়া যায় না। কিছুদিন আগে বেড়াতে গিয়ে ছিলাম মালয়েশিয়া ও সিঙ্গাপুর। সেখানকার জীবন-যাত্রার মান ও ব্যয় দেখে মনে হয়েছে আমরা আসলেই অনেক সুখে আছি। এটা একান্তই আমার উপলদ্ধি। আমাদের দেশে মানুষের প্রয়োজনীয় মৌলিক জিনিসপত্রের দাম অন্য অনেক দেশের চেয়ে কম। যাক এ বিষয়ে আর কোন তর্ক বা যুক্তিতে যাব না। আগেই বলেছি এটা একান্তই আমার ব্যক্তিগত উপলদ্ধি। আমরা আগের চেয়ে অনেক সচেতন হয়েছি বলে আমার বিশ্বাস। আগে আমাদের উপর রাষ্ট্রিয়ভাবে অনেক কিছু চাপিয়ে দেয়া হতো। এখন এ চাপিয়ে দেয়ার বিষয়টি এত সহজ না। এ সময়কার দেশের নাগরিকরা আর কিছু পারুক আর না পারুক অন্তত প্রতিবাদ করতে শিখেছে। সে প্রতিবাদের সঠিক ভাষা যার বিরুদ্ধেই হউক না কেন, টনক তাদের নড়বেই। মানুষ যত সচেতন হবে আমার সোনার বাংলা ততই সমৃদ্ধ হবে বলে আমার বিশ্বাস। জনগনকে ফাঁকি দিয়ে কেউ ক্ষমতার থাকতে পারবে না, আবার ক্ষমতায় আসতেও পারবে না। সিঙ্গাপুরের নিজস্ব রিসোর্স বলতে তেমন কিছুই নেই, পানিটা পর্যন্ত তারা মালয়েশিয়া থেকে কিনে আনে। তারপরও ২০১০ সালে প্রকাশিত বিশ্বের ধনীদেশগুলোর তালিকায় সিঙ্গাপুরের নাম চতুর্থ। আমি বলছিনা রাতারাতি কিছু করা সম্ভাব। তারপরও মনে রাখা উচিত অনেক সময় পেরিয়ে গেছে। এই দেশ স্বাধীন হয়েছে ১৯৭১ সালে আর এখন ২০১১ প্রায় শেষের দিকে। সচেতনতার পরিসংখ্যানটায় একটু চোখ বোলালেই বোঝা যাবে কতদূর এগিয়েছি। আমার মনে হয়, আমরা যতবেশি সচেতন হবে দেশের প্রতি আমাদের ভালবাসও তত বেশি বাড়বে। কারন আমরা সচেতন হলেই সবার জবাবদিহিতা বাড়বে। আর জবাবদিহিতা যত বাড়বে কর্তাব্যক্তিদের অন্যায় কিছু করার প্রবনতা তত কমবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ