বুধবার, ২ নভেম্বর, ২০১১

এটা একটা ১৮+ পোষ্ট

আসসালামু আলাইকুম। সকলকে আসন্ন ঈদুল আযহার অগ্রিম শুভেচ্ছা। আর মাত্র কয়েকদিন পরেই অনুষ্ঠিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা, তথা মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। এই অনুষ্ঠানে ধনী, গরীব, মধ্যবিত্ত সবাই যার যার সাধ্যমত খরচ করে আনন্দ উদযাপন করবেন। পরিবার পরিজন নিয়ে যার পক্ষে যতটুকু সম্ভব সবাইকে খুশি করে সবাইকে নিয়ে ঈদ উদযাপন করবেন। সবাই ভাবছেন কি আজাইরা প্যাচাল শুরু করলাম। কেননা আমি যা লিখছি তা সবাই আমার চেয়ে আরো ভালো ভাবে জানেন। .... হ্যাঁ ভাই, মাঝে মাঝে আপনাদের বিরক্ত করি আমার আজাইরা পোষ্ট দিয়ে। আসলে আমি মানুষটা খুব খারাপ, তাই সবাইকে কষ্ট দিতে পছন্দ করি। তো ....... আসল কথায় আসি...। আমরা কোরবানী করব, যার যেমন সামর্থ সেই অনুযায়ী। কিন্তু কিছু কিছু মানুষের কোরবানী দেখলে মর্মাহত হই, কষ্ট পাই। যেমনঃ যেখানে কোরবানীর জন্য সামর্থ অনুযায়ী কেউ ছাগল, কেউ গরু, কেউ উট, দুম্বা ইত্যাদি কোরবানী করবেন। কেউ একা একটি পশু কোরবানী করবেন, কেউ যৌথভাবে ৩, ৫ বা ৭ ভাগে কোরবানী করবেন। সবাই হয়ত কোরবানী করার সামর্থ রাখেনা। যাইহোক যারা সামথ্য রাখেন আমার এ লেখা তাদের উদ্দেশ্যে। ভাই আসুন আমরা যারা কোরবানী করি তারা তাদের আশে পাশের নিম্ন বিত্ত, হতদরিদ্র, অসহায় মানুষদের আমাদের এ কোরবানীর সঙ্গে শরিক করি। নিজে একা একা ঈদের আনন্দ উপভোগ না করে আশেপাশের প্রতিবেশী দের নিয়ে একত্রে আনন্দ ভাগাভাগি করি। দেখুন একা ঈদ পালনের চেয়ে সবাইকে নিয়ে আনন্দ করার স্বাদ ই আলাদা। ভাইরে আমার এ লেখা কাউকে জ্ঞান দেবার জন্য নয়। আমি মনে করি আমার চেয়ে জ্ঞানী আপনারা, তাই আমার এ লেখাটিকে জ্ঞান, বা উপদেশ না মনে করে শুধুমাত্র একটি আহ্বান হিসেবে নিলে আমার লেখা স্বার্থক হবে। আর এই লেখাটি পড়ে যদি কোন সহৃদয় ভাই বা বোন তার নিজের আনন্দ আরেকটি অসহায় মানুষের সঙ্গে ভাগ করে নিতে পারেন তবেই আমি মনে করব আমার শ্রম স্বার্থক। যদিও আমার প্রত্যাশা বড়লোক ভাইদের প্রতি, যারা কোরবানী উপলক্ষে অযথা বেশী দাম দিয়ে প্রতিযোগীতার মাধ্যমে কোরবানী তে শরীক হবেন। ভাইরে আল্লাহ আপনাকে অনেক দিয়েছেন, হয়ত আপনি অনেক পরিশ্রম করেই তা অর্জন করেছেন। কিন্তু আপনার এ অর্জন তখনই স্বার্থক হবে যখন আপনি ছোট বড় সবার সাথে এই অর্জন ভাগ করে নিতে পারেন। ভাই আপনারা অযথা কোরবানী করার প্রতিযোগীতায় অবতীর্ণ না হয়ে, কোরবানীর প্রতিযোগীতায় বেশী অর্থ অপচয় না করে আমাদের আশে পাশের নিম্নবিত্ত, হতদরিদ্র, অসহায় মানুষদের সাহায্যার্থে কিছু দান খয়রাত করুন। দেখবেন আপনার আত্মাও শান্তি পাবে আর তারাও অনেক খুশি হবেন। তারা অন্তর থেকে যে দোওয়া করবেন আপনাকে তাহার মূল্য কোরবানীর প্রতিযোগিতায় অবতীর্ণ হওয়ার আনন্দের চেয়েও অনেক অনেক গুন বেশি। অপাসঙ্গিক কিছু কথা আজ নরসিংদিতে কি চলছে..... দেশ এগিয়ে যাচ্ছে..... দেশের আইন-শঙ্খলা পরিস্থিতি খুবই ভালো..... এসবই তার প্রমাণ.... হায়রে কবে যে আমরা এসব থেকে মুক্ত হব..... আসুন আমরা সবাই যে যেমনে পারি এই সব অবহেলিত, অসহায়, হতদরিদ্র মানুষদের সাহায্যে তাদের পাশে দাঁড়াই। আল্লাহ আমাদের সবাইকে তাওফিক দান করুন। আমিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ