মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১১

অদৃশ্য রংগুলো

 ঘৃণা

আমি ঘৃণায় সরে রইলাম তার বাড়ানো হাত থেকে। আত্মমগ্ন আমি নিজের সাথে অন্য কোন গন্ধ মেধাতে প্রস্তুত নই। আমি চাই না অন্য কোন গন্ধ আমার সাথে মিশ্রিত হোক।

আমি তার বাড়ানো পা থেকেও দুরে রইলাম। কারণ আবর্জনার মত সে পা পচনশীল। আমি আবর্জনা ছুতে পারি। কারণ জড়বস্তু আবর্জনা কোন জৈবিক দূষন ঘটায় না আমার মনে। কিন্তু তার পা ছোয়া আমার পক্ষে অসম্ভব।

আমি সরে রইলাম তার চোখের দিকে তাকানো হতে। তার চোখের পল্লবী আমাকে অশুদ্ধ করে দেবে। আমি মুক্তি চাই এমনকি তার এক পলকের এক পশলা উজ্জ্বল চোখের আলো হতে।

আমি দুরে সরে থাকতে চাই। আমার প্রচন্ড বিতৃষ্ণা হয়। আমার বিতৃষ্ণা হয় তার সবকিছুর প্রতি। আমি ঘৃণা করি তার ঠোটের রং, চোখের কালো, খোপার ফুল অথবা শরীরের সুগন্ধি।

যখনুই আমি তার শরীরের সুগন্ধি পাই আমার প্রচন্ড বমি আসে, আমি দমবদ্ধ অনুভব করি। 

তার সুরেলা কন্ঠস্বরের আমি অশূচি অনুভব করি। মনে হয় আমার ভিতর দিয়ে বয়ে গেল এক পশলা অশুদ্ধ কোন তরল।

তার উজ্জ্বল গাত্রবর্ণ আমাকে সবচেয়ে বেশী বিকর্ষিত করে। আমি ঘৃণা করি উজ্জ্বল গাত্রবর্ণ। 

সৌন্দর্য মাত্রই ভয়ংকর। সৌন্দর্য মাত্রই সকল সংশয়ের আনাগোনা। আমি তার সৌন্দর্যকে ভয় কবি।

তার নির্ভুল পোশাকের বাধনে আমি অস্বস্তি বোধ করি। আমি আমার হাতদুটি শিকলে বেধে রাখলেও এত ভয়ংকর বোধ করব না যতটা না তার পোশাকের গাথুনী আকামে দূর্বল করে ফেলে।

আমি তার প্রতিটি পদক্ষেপের সাথে আমার মধ্যে প্রবল বিতৃষ্ণা অনুভব করি। তার হাতের বড় নখ, সেই নখের উপরে গোলাপী নেইলপালিশ আমার বমির উদ্রেক করে। তার পায়ের নখ আমার মুখে থুথু এনে দেয়। আমি ঘৃণাভরে একরাশ থুথু ফেলে পানি মুখে গড়গড়া করে মুখ পরিষ্কার করি।

তার কানের দুল দেখলে মনে হয় পৃথিবীর সকল সাজসজ্জা যদি এই মুহূর্তে বন্ধ করে দিতে পারতাম, আহা তাহলে কতই না ভাল হত!

আমি দমবন্ধ করে থাকি পৃথিবীর এক কোনায়, যেখানে আমি তার থেকে অনেক দুরে থাকতে পারি। আমি চোখবন্ধ করে থাকি, আমি মুখবন্ধ করে থাকি। আমি কানবন্ধ করে থাকি।

আমি চোখবন্ধ করে থাকি যাতে তার চোখের দিকে তাকাতে না হয়।

আমি কানবন্ধ করে থাকি যাতে তার পদশব্দ শুনতে না হয়।

আমি মুখবন্ধ করে থাকি যাতে বমি না করতে হয়।

আমি দমবন্ধ করে থাকি যাতে তার সুগন্ধী আমার মাথায় অসহ্য যন্ত্রণা সৃষ্টি না করে।

আমি নড়চড়া বন্ধ করে দেই, যাতে সে আমাকে কোনভাবেই সনাক্ত করতে না পারে।

আমি সম্পূর্ণ উপেক্ষার সাথে এক ঘন অন্ধকার রাতে কোন এক গুদামঘরে বসে বসে ঝিমুতে থাকি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ