মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১১

“ মসনবীয়ে রুমী ” লেখকঃ হযরত মাওলানা জালালুদ্দীন রুমী রাহামাতুল্লাহ আলাইহি ওয়া সাল্লাম

“ কান পেতে শোন,
বাঁশী কি বলে?
বিরহ বিচ্ছেদের কি অভিযোগ করে ! ”

“ যখন থেকে আমাকে বাঁশবন থেকে বিচ্ছিন্ন করা হয়েছে, 
আমার কান্না ও আর্তনাদে নারী পুরুষ সকলে কেঁদেছে। ”

“ বিরহ ব্যথায় যাদের হৃদয় বিদীর্ণ,
আমার প্রেম ব্যথা প্রকাশের জন্য এমন চূর্ণ-বিচূর্ণ হৃদয় ই প্রয়োজন। ” 

“ যে ব্যক্তি নিজের অবস্থান থেকে নিচে অপসারিত হয়েছে,
সে পুনরায় তা ফিরে পেতে চায়। ”

“ প্রতিটি জনসমাবেশে আমি কেঁদেছি, 
ভাল মন্দ সবার সাথে মিলিত হয়েছি। ”

“ প্রত্যেকে নিজ নিজ খেয়াল ও ধারনা অনুযায়ী আমার বন্ধু হল ,
কিন্তু আমার অন্তরে লুকায়িত গুপ্ত রহস্যের সন্ধান কেউ পেল না। ”

“ অথচ আমার গোপন ব্যথা, 
আমার কান্না ও আবেগের সাথে ওতপ্রোতভাবে জড়িত,
কিন্তু চোখ ও কানের সেই জ্যোতি নেই । ”

“ দেহ প্রান থেকে এবং প্রান দেহ থেকে আলাদা নয়,
কিন্তু প্রান কে কেউ দেখতে পায় না ! ”

“ বাঁশীর এই সুর মৃদু সমীরণ নয়, 
এটা যেন আগুন! 
যার মাঝে এই আগুন নেই তার জন্য মৃত্যু ই ভাল। ”

“ প্রেমের আগুন যা বাঁশীতে বাজে, 
প্রেমের মত্ততা যা শরাবে থাকে । ”

“ যারা নিজ বন্ধু থেকে বিচ্ছিন্ন , 
বাঁশী তাদের প্রকৃত বন্ধু,
এই বাঁশীর সুর আমাদের অন্তরের আবরণ ছিন্ন করে। ”

“ বাঁশীর মত বিষ ও বিষনাশক ওষুধ কেউ দেখেছে কি?
বাঁশীর ন্যায় হিতৈষী বন্ধু ও উৎসাহী প্রেমিক কে দেখেছে? ”

“ বাঁশী রক্তিম প্রেমের পথের অবস্থা বর্ণনা করে,
মজনুর প্রেমের কাহিনী শোনায় । ”

“ বেহুশ ছারা এই হুশের সন্ধান কেউ পায় নাই ,
কান ছারা কি কথা শোনা যায়? ”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ