মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১১

সমকামীতা ও আমার নিজস্ব বক্তব্য

আমি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোন কিছু বিচার করি না। এটা আমার নীতি বিরুদ্ধ। তাই এখানে যা বলতে চাচ্ছি, তা কোনভাবেই আমার উপরে চাপিয়ে দেওয়া কোন মহাজ্ঞান জাত নয়। 

মানুষকে বিচার করতে হলে, আগে প্রকৃতিকে বিচার করা প্রয়োজন। মানুষের বিবর্তন প্রথমে প্রকৃতিকে ঘিরেই। তারপরের বিবর্তন মানুষের চারপাশের পরিবেশ পরিস্থিতির নিরীখে। আগে মানুষ পোশাক পড়ত না। তারপর পোশাক পড়া শুরু করল। তখন কেউ কেউ পোশাক পড়ত, কেউ পড়ত না, এমন একটি বাস্তবতা বিরাজ করত। আর আজ, পোশাক না পড়লে মানুষ তাকে পাগল সম্বোধন করে। 

প্রকৃতিই মানুষকে শিখিয়েছে বাঁচা। প্রকৃতির ভেতরেই লুকিয়ে আছে, আগুন, পানি, নানারকমের ঔষধ। সুতরাং, সেইদিক থেকে বিচার করলে, সমকামীতা একটা মানসিক অসুস্থতা ছাড়া আর কিছুই নয়। 

প্রকৃতিতে আর কোন প্রাণীর মধ্যেই কিন্তু সমকামিতা বিষয়টি পরীলক্ষিত হয় না। ছেলে ও মেয়ে, এদের লিঙ্গ বিন্যাসটি পরস্পরের মধ্যে সঙ্গমের মত করে তৈরী। এভাবে, প্রতিটি প্রাণীই সঙ্গম করে। 

গে, অথবা লেসবিয়ান, এই ধ্যান ধারণা আমাদের অসুস্থ নাগরিক সভ্যতার, বাজে প্রসার ছাড়া আমার কিছু মনে হয় না। 

শুনতে পাই, লিওনার্দো দ্যা ভিঞ্চি, সক্রেটিস এরাও নাকি সমকামি ছিলেন। তাঁদের সমকামিতার কোন প্রমান কেউ দেখাতে পারে না। তবু, কেন এই মিথ্যা প্রপাগান্ডা করে, এই মানসিক অসুস্থতাটাকে বাড়িয়ে দেয়ার বিশ্রী প্রচেষ্টা চালানো হয়? কেন বোঝানো হয় মানুষকে, "সমকামিতা কোন দোষ নয়"। 

দেশে দেশে সমকামি বিয়ের জন্য লাইসেন্স দেওয়া হচ্ছে। যা আমার কাছে উদ্বেগজনক। সমকামি আচরণের মাধ্যমে মানুষ হয়তো সাময়িক একটি আনন্দ পায়, কিন্তু সেটাকে ইংরেজিতে আমরা ইউয়ার্ড অথবা বিজারর বলতে পারি। বাংলায় বলতে গেলে বলতে হবে, নোংরামি। 

যারা সমকামী, তাদেরকে আমি বলব, এটা প্রকৃতি প্রদত্ত কোন ব্যাপার নয়, এটা জন্মগতও নয়। এটা সম্পূর্ণ ইন্ডাস্ট্রিয়াল সোসাইটির একটি নোংরা পণ্য। এটা মানসিক অসুস্থতা। যে সকল দেশ, সমকামিদের বিবাহ করার জন্য আইন করছে, তারা এই অসুস্থতাকে আরও ছড়িয়ে দিচ্ছেন। এতে কোন ভাল নিহিত নেই। 

প্রথমে যে উদাহরণটা দিলাম, যে মানুষের মেটামরফোসিস হয়, অর্থাৎ, মানুষ আগে পোশাক পড়ত না, এখন পড়ে, সুতরাং মানুষ পরিবর্তীত হয়ে, আগে কেউ সমকামি ছিল না, কিন্তু এখন হচ্ছে...এমনটাও মনে করতে পারেন। 

সেক্ষেত্রে আমি বলব, রূপান্তর অর্থবহ হওয়া উচিৎ। পোশাক পরিধান, তৃণভোজী থেকে মাংসাসি হওয়া এগুলো অর্থবহ রূপান্তর। এতে মানুষের চিত্র পাল্টেছে, এবং ভাল দিকেই পাল্টেছে। কিন্তু সমকামিতা টা এমন নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ