সোমবার, ১২ ডিসেম্বর, ২০১১

স্বাধীনতা

আজ আরেকবার স্বাধীনতার জন্য যুদ্ধ চাই
আবার ষ্টেন গান হাতে দেখতে চাই,
যুবক-কিষান তথা আপামর জনগন কে।
১৭৫৭,৫২,৬৯ও৭১ এর রক্তের দাগ শুকায়নি
এখনও নূর হোসেন ও ফেলানির রক্ত ঝরছে
আবিরত,
এখনও আমি দুর্বা ঘাসে লাশের গন্ধ পাই ।
বৃটীশ গেলো,জমিদার গেলো
তবু আমি সেই ঘরগুলো থেকে মরাকান্নার চিৎকার শুনতে পাই।
তারা মা-বোন গুলোকে ধর্ষন করেছে নির্বিচার
তাদের তুমি যদি এক খন্ড মাংস পিণ্ড দাও আর যদি বল,
এ আমার দেশের মা-বোন
তারা সে মাংস পিণ্ড নিয়ে উল্লাসে মাতবে।
ফারাক্কা থেকে আজ টিপাইমুখ
এ যেন মায়ে গলায় বিঁধে থাকা কাটার অসুখ,
মায়ের স্বর আজ স্তব্ধ।
কাঁটা তারের বেড়ায় ফেলানির লাশ ঝুলেনি
ঝুলেছে বাংলাদেশ,
ঝুলেছে ১৮ কোটি মানুষ।

আমি সব অস্ত্রাগার খুলে দিলাম
আমি সব খুদা্র্ত,অনাহারে থাকা 
স্বজন হারা রক্তাত নেশাতুর চোখগুলিকে
একটি মানচিত্র দিয়ে বলব
হে মাটির সন্তানেরা
তোমাদের জন্ম বুলেট থেকে
তোমাদের নিশান রক্তের নিশান,
মায়ের কোলই তোমাদের,
প্রথম এবং শেষ স্থান,

কতকাল মা কথা বলে না,
শেষ কবে দেখেছি মায়ের অম্লিন হাসিময় মুখ,

মায়ের মুখে সে হাসি দেখার অপেক্ষায়,
আর
অনাগত সন্তানদের অস্ত্রাগার নয়,
বাগিচার দ্বার খুলে দিতে চাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ