শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১১

ভালবাসার ঝকঝকে কাবিননামা খুঁপড়ে খেয়েছে ভয়ংকর শকুন, সাক্ষীরা সব লাশ হয়ে ঝুলে আছে স্বার্থের দেওয়ালে, এখন কোন আদালতে গিয়ে দাড়ায়...


ইচ্ছে করছে জানতে নিতু কেমন আছে কিন্তু ফোন করতে খুব অসস্তি লাগছে। দু’বার রিং বাজার পরই নিতুর কণ্ঠ শোনা গেল, কেন ফোন করেছ সানি? কেন তোমাকে কি ফোন করা নিষেধ!! ফোন করা তো অনেক আগেই ছেড়ে দিয়েছ তবে আজ আবার খবর নিতে ইচ্ছে হল কেন! I am Sorry তোমার কণ্ঠ খুব মলিন শোনাচ্ছে নিতু, তুমি কেমন আছ? আমি, আমার প্রানের সব উচ্ছ্বাস বানের জোয়ারে ভেসে গেছে!! পাপ এবং দুঃখের কথা ছাড়া এই অবেলায় আর কিছুই মনে পড়ছে না। নিতু সুনীলের এই কবিতা তোমার জন্য নয়! আমি তোমার মত আবৃত্তিতে পারদর্শী নয় কিন্তু বৈচিত্র্যময় মানুষের জীবন নিয়েই সব শিল্প। ধাৎ বোকা মেয়ে শিল্পকে যদি জীবনের অংশই মনে কর তোমার জন্য আমার এই কবিতা রইল নিতু-
ভুলগুলো সব ফুল হলে কি ভ্রমর কোন ফুল ছুঁবে না! এমন তো নয় মৌমাছিরা সেই ফুলেতে মৌ নিবে না

তুমি আমার চোখেতে আজও সরলতার প্রতিমা নিতু। Don’t worry তোমার কথাই থাকবে নিতু, আমি তোমার বন্ধুত্বের সীমানা অতিক্রম করতে চাইব না। কিছুক্ষণ দুজনেই চুপচাপ করে রইল, সানি তুমি আর কিছু বলবে? হ্যাঁ বলার জন্যই ফোন করেছি, আমি তোমার সাথে দেখা করতে চাই। কেন সানি! আমাকে যাতে তোমার না দেখতে হয় সে জন্যই তো সাবজেক্ট চেঞ্জ করে নিয়েছ, যাতে তোমার সাথে ক্লাস করতে না হয়। আমার মুখ তোমাদের কাউকেই দেখতে হবে না, নিতু নামে তোমার কোন বন্ধু নেই যে ছিল তুমি তাকে ভালবেসে ফেলেছিলে আজ তো তোমার ভালোলাগা ভালবাসা ক্ষয়ে ফেলেছে সব আগ্রহবোধ, আমাকে আমার মত থাকতে দাও। নিতু তুমি অযথা আমাকে ভুল বুঝনা, আমি জানি তোমার মন ভাল নেই, তুমি যাই বল না কেন তাই আমি মন খারাপ করব না, কারণ আমার জীবন নিয়েই বোধ হয় মহাদেব সাহা লিখেছেন-
আমি শুধু সারাজীবন একটি বন্ধুর জন্য প্রত্যহ বিজ্ঞাপন দিই কিন্তু হায়, আমার ব্লাডগ্রুপের সাথে কারো রক্ত মেলে না কখনো

সুতরাং তোমার মন যা মন চায় তুমি তায় কর, আমি আগে ও জোড় করিনি আজ ও করব না, নিতু ফোন রেখে দিল। সানি জানে নিতুকে ফোন দিলে ও সে এখন ফোন ধরবে না।

রাতের আকাশে এক ফালি চাঁদের নির্মল জোছনাটুকু এসে পড়েছে বেলকুনিতে। কারো মনে স্বপ্নের রঙ ছড়ায় আবার কারো মনে ঝড় তুলে। টুংটাং করে গীটারে শুর তোলার চেষ্টা করছে সানি। কিছুই ভাল লাগছে না, যখন কিছু ভাল লাগেনা তখন নিতুকে ফোন দেওয়াটা পুরানো অভ্যাস, আজ কয়েক মাস হলো আবার ডায়েরী লেখা শুরু করছে সানি। বাবার কথা খুব মনে পড়ছে আজ, বাবা বলেছিলেন মন খারাপ হলে কাউকে না বলে ডায়েরীতে লেখ, যখন মন ভাল হবে তখন পরে দেখ কেমন হাসি পায়। বাবা বোধহয় জন্মের পরই বুঝতে পেরেছিলেন তার এই ছেলেটি প্রচণ্ড বোকা হবে। বাবা এখন না ফেরার দেশে বড় অভিমানী মা ও চলে গেলেন মৃতদের পাড়াগাঁয়ে। ছোট বেলায় তো কোন কিছু না পেলে তো সবাই কান্না করে মা! তুমি ছোট বেলায় আমাকে কাঁদতে দেওনি কেন!! সব সময় আগলে রেখেছিলে আর বলতে ছি বাবা, ছেলে বাবুদের কাঁদতে নেই! তাই বুঝি আমার সব অশ্রু জমাট বেধে কালো মেঘ হয়ে আছে, বর্ষণমুখর সন্ধ্যার অপেক্ষায়। আমি কখনো কান্না করি না মা মাঝে মাঝে আঁধার রাত্রির বুকে কষ্ট লুকাতে চাইলে জল এসে যায় মা!

রোহান অনেকবার চেষ্টা করেছে নিতুর সাথে যোগাযোগ করতে। চেষ্টা করেছে ওর যে মোবাইলে কথা হতো তা বন্ধ পাচ্ছে, ফেসবুক deactivate করে রেখেছে। কেনই বা এমন করতে গেল কিছুই মাথায় আসছে না। কিভাবে ওর সাথে যোগাযোগ করা যায়, কি করা যায় কিছুই ভেবে পাচ্ছে না রোহান। নিজের মধ্যে খুব অপরাধবোধ কাজ করছে। 

রাত তিনটা বেজে গেল, বালিশের উপর মাথা রেখে এপাশ ওপাশ করছে সানি গেল ঘুম আসছে না। এসবের কোন মানেই হয়না, আমি ওকে ভালবাসতাম কিন্তু ও তো আর ভালবাসে না আমাকে! She was simply my friend যা স্বীকার করলে আছে অস্বীকার করলে নেই, আমি কেন রাত জেগে ভাবছি, তা ছাড়া ওর জীবনের এত কিছুর জন্য আমার তো Guilty Feelings এর কোন কারণ নেই। I just don’t care. আমার কোন বন্ধু নেই, ছিল না, থাকতে ও পারেনা। Why I am Sunny, আমার নাম Dark হলেই ভাল হত। তা ছাড়া একটি মেয়ে কখনো একটি ছেলের বন্ধু হতে পারে না। হঠাৎ ফোন বেজে উঠে সানির, ধড়ফড় করে উঠে, এত রাতে কে ফোন করল! সে কি নিতু! আমি জানতাম নিতু তুমি ফোন করবেই মেয়েরা সব সময় ভীষণ স্বার্থপর হয়, ফোন ধারার কোন মানেই হয় না ফোন বেজেই চলছে, Silent করে রাখল সানি। আবার কি মনে করে ফোন হাতে নেয়, আমি যা ভাবছি এবং করছি এটা ঠিক না, নিতু আমার সাথে যা করছে তা একজন ভাল-বন্ধুর অধিকার। ভাল লাগায় মন ভরে গেল কল ব্যাক করল সানি- হ্যালো নিতু কি খবর ঘুম আসছে না বুঝি! কে সানি, আমি নিতুর মা বলছি, আন্টি এত রাতে কেন ফোন করেছেন, বাবা তুমি কি একটু আসবে, জি আন্টি আমি এখনই আসছি বলই ফোন রেখে দেয়, অজানা উৎকণ্ঠে সমস্ত শরীর কাঁপছে সানির কি করবে ঠিক বুঝতে পারছে না.....!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ